কততুকু কাজ শিখলে ফ্রিল্যান্সিং শুরু করা যাবে?

কততুকু কাজ শিখলে ফ্রিল্যান্সিং শুরু করা যাবে তা নির্ভর করে আপনি যে কাজটি করবেন সেটি কোন ধরনের। এক্ষেত্রে আপনার কাজ শিখার পরে যদি মনে হয় যে আমি কাজ করার জন্য প্রস্তুত , তাহলে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলো ভিজিট করে প্রজেক্ট গুলো দেখুন। প্রজেক্টের ডেসক্রিপশন ভালো করে পড়ুন, পড়ার পর যদি মনে হয় বায়ার যে ডিমান্ড গুলো দিয়েছে সেগুলু আপনি পূরণ করতে পারবেন, তাহলে আপনি সেই প্রজেক্টের জন্য প্রস্তুত। কাজ শিখলেই যে আপনি সবগুল প্রজেক্ট করতে পারবেন এমনটি কিন্তু নয়।
প্রতিটি প্রোজেক্টে যে একই কাজ থাকবে তা কিন্তু নয়, একটু ঘুড়ে দেখলেই বুঝতে পারবেন। কোন কিছুতে গভীর ভাবে দক্ষতা অর্জন করতে না পারলে মার্কেটপ্লেসে টিকে থাকা সম্ভব না। যেহেতু ফ্রীল্যান্সিং কেউ আপনাকে এসে শেখাবে না, আপনাকে নিজের চেষ্টায় শিখে নিতে হবে তাই পুরোটাই আপনার উপর নির্ভর করবে।
যেকোন একটি কাজ বেছে নিন, সেটাতে জ্ঞান অর্জন করা শুরু করে দিন এরপর তা প্র্যাক্টিস করুন গভীর ভাবে জ্ঞান অর্জন করার চেষ্টা করুন তারপর রিসার্চ করুন। তাহলেই আপনি মার্কেটপ্লেসে জায়গা করে নিতে পারবেন। আর মার্কেটপ্লেসে টিকে থাকার জন্য আরো একটি জিনিস প্রয়োজন তা হলো সময়ের সাথে নিজেকে Up to Date রাখার চেষ্টা করুন। তাহলেই সফল হবেন।
অর্থাৎ আপনার কাজের উপর নতুন কোন কিছুর আবির্ভাব ঘটলে তা আয়ত্তে নিয়ে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *